রংপুর জেলার পীরগাছার কৃতিসন্তান ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) শাহ রেজওয়ান হায়াত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০২২-২০২৩ শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনিত হয়েছেন

মঙ্গলবার (২৩ মে) মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ফজলুর রহমানের স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা যায়।

ডিজি ছাড়া আরও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় চারজন কর্মকর্তাকে শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনিত করেছে। বাকি তিনজন হলেন-গণশিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. ফারুক আলম, ভান্ডাররক্ষক মো. আইউবুর রহমান এবং অফিস সহায়ক মো. খোকন আহমেদ। পুরস্কার হিসেবে তারা ১টি ক্রেস্ট, সার্টিফিকেট ও এক মাসের মূল বেতনের সমপরিমাণ টাকা পাবেন।

মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বিভিন্ন গণমাধ্যমকে জানান, এ পুরস্কার প্রাপ্তিকে তার অন্তহীন কাজের স্বীকৃতি মনে করেন এবং এটি তাকে আরো নিবেদিত প্রয়াসে নতুন নতুন উদ্যোগ নিতে অনুপ্রাণিত করবে।

উল্লেখ্য, শাহ রেজওয়ান হায়াতের গ্রামের বাড়ি পীরগাছা উপজেলার কৈকুড়ী ইউনিয়নের চালুনিয়া গ্রামে। তিনি ওই গ্রামের সাবেক উপসচিব মৃত শাহ আব্দুর রউফের ছেলে ও সাবেক এমপি, ভাষাসৈনিক ও বীরমুক্তিযোদ্ধা শাহ আব্দুর রাজ্জাকের ভাতিজা। তিনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে গত বছরের ২০ সেপ্টেম্বর মাসে যোগদান করেন।

মহাপরিচালকের যোগদানের পূর্বে তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন, কমিশনার হিসেবে কক্সবাজারে কর্মরত ছিলেন। তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৩ তম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৯৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি নেত্রকোণা জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে চাকরি জীবন শুরু করেন। তিনি টাঙ্গাইল, খুলনা, বগুড়া জেলা প্রশাসনে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। সভা, সেমিনার ও প্রশিক্ষণের জন্য ভারত, শ্রীলংকা, চীন, ভিয়েতনাম, কানাডা, মালয়েশিয়া, আমেরিকাসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন শাহ রেজওয়ান হায়াত।

তার শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনিত হওয়ায় পীরগাছা বাসীর পক্ষ থেকে উপজেলা বাসীসহ সাংবাদিক মন্জুরুল আলম মিলন আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।